ক্রিকেটার সাকিবের কাঁকড়া ফার্মে শ্রমিকদের বিক্ষোভ, ৪ মাসের বেতন বাকি!



সারাদেশে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণের মাঝে বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসানের প্রতিষ্ঠিত কাঁকড়া ফার্মে শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটেছে। সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের মাসুদ মোড়ে অবস্থিত ‘‌সাকিব আল হাসান অ্যাগ্রো ফার্ম লিমিটেড’ এর শ্রমিকরা চার মাস ধরে বেতন পাচ্ছেন না। বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা রীতিমতো আন্দোলনে নেমেছেন।
একাধিকবার সময় নিয়েও বেতন না দেওয়ায় সোমবার (২০ এপ্রিল) সকালে আন্দোলনে শুরু করেন ফার্মের দুই শতাধিক শ্রমিক। তবে সামাজিক দূরত্ব বজায় না রেখে আন্দোলন করায় র্যাবের একটি টহল টিম আন্দোলনরত শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দেয়।


প্রায় ৫০ বিঘা জমির ওপর সাকিবের খামারটি অবস্থিত। চার বছর আগে শুরু হওয়া খামারটিতে দুই শতাধিক শ্রমিক কাজ করেন। বারবার সময় নিয়েও বেতন না দেওয়ায় বাধ্য হয়ে সোমবার (২০ এপ্রিল) সকালে আন্দোলনে নেমেছেন তারা। মহিদুল ইসলাম নামের একজন শ্রমিক বলেন, ‘চার মাস ধরে আমাদের কোনো বেতন দেওয়া হয় না। করোনা প্রাদুর্ভাবে কঠিন অবস্থায় দিন কাটাচ্ছি।’


এ ব্যাপারে বুড়িগোয়ালীনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল বলেন, স্থানীয়রা আমাকে জানিয়েছেন- বেতন না দেয়ায় ক্রিকেটার সাকিব আল হাসানের কাঁকড়া খামারের সামনে শ্রমিকরা বিক্ষোভ করছেন। তাৎক্ষণিক ঘটনাস্থলে ইউপি সদস্যকে পাঠাই ও কাঁকড়া খামারের ম্যানেজারের সঙ্গে ফোনে কথা বলি।
তিনি আরও বলেন, আমি ম্যানেজারকে জানিয়েছি সাকিব দেশের সম্পদ। তার শ্রমিকরা যদি এই করোনা পরিস্থিতিতে রাস্তায় থাকে তবে তার সম্মান ক্ষুণ্ন হবে। দ্রুত যে কোনোভাবে তাদের বুঝিয়ে বা বেতন দেয়ার ব্যবস্থা করে রাস্তা থেকে সরানোর ব্যবস্থা করেন। ম্যানেজার জানিয়েছেন, তাদের স্বল্প সময়ের মধ্যেই বেতন পরিশোধের ব্যবস্থা করা হবে।

এ বিষয়ে কথা বলতে সাকিব আল হাসানের কাঁকড়া ফার্ম প্রজেক্টের ম্যানেজার সগীর হোসেন পাভেলের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

Post a Comment

0 Comments