‘টম অ্যান্ড জেরি’ ও ‘পপাই দ্য সেইলর’র অন্যতম পরিচালক জিন ডেইচ মারা গেছেন



অত্যন্ত জনপ্রিয় অস্কারজয়ী ইলাস্ট্রেটর ও লিজেন্ডারি কার্টুন চরিত্র ‘টম অ্যান্ড জেরি’ ওপপাই দ্য সেইলর’র অন্যতম পরিচালক জিন ডেইচ আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। গত বৃহস্পতিবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করলেও ১৮ এপ্রিল (শনিবার) তার মৃত্যুর খবরটি টুইটারে জানিয়েছেন প্রকাশক পেট্র হিমেল। 

জেইন শিল্পনির্দেশক হিসেবে বহু ছবিতে কাজ করেছেন। সৃষ্টি করেছেন বেশ কিছু জনপ্রিয় কার্টুন চরিত্র। কর্মজীবনে এই অ্যানিমেটর টেরিটুনস, আন্ডার ২০ সেঞ্চুরি ফক্সের শিল্প নির্দেশক হিসেবে কাজ করেছেন। সেগুলোর মধ্যে অন্যতম ‘সিডনি দ্য এলিফ্যান্ট’, ‘গ্যাস্টন লে ক্রেয়ন’, ‘ক্লিন্ট ক্লোবার’ ও ‘টেলিবল থম্পসন’।

কর্মজীবনের প্রথম ভাগে জিন নর্থ আমেরিকান এভিয়েশনে নকশাকার হিসেবে কাজ করতেন।

এছাড়া পাইলট হিসেবেও ট্রেনিংপ্রাপ্ত ছিলেন তিনি। মেডিক্যাল পরীক্ষায় অকৃতকার্য হয়ে ১৯৪৪ সালে এ কাজে তাকে ইস্তফা দিতে হয়। এরপর তিনি যুক্ত হয়ে যান শিল্প দুনিয়ায়।

তিনি ‘‘সিডনি’স ফ্যামিলি ট্রি’’ চলচ্চিত্রের জন্য ১৯৫৮ সালে অস্কারের জন্য মনোনীত হন। ১৯৬০-এর দশকে তিনি রেমব্র্যান্ড ফিল্মের সঙ্গে কাজ শুরু করেন। সেখানে ‘পপাই’ ও ‘টম অ্যান্ড জেরি’র অনেকগুলো পর্ব পরিচালনা করেন। এসব ছাড়াও টেলিভিশনের জন্য ‘ক্রেজি ক্যাট’ ও ‘দ্য ব্লাফারস’ সিরিজ তৈরি করেছেন তিনি। এদিকে ১৯৬০ সালে জিনের সিনেমা ‘মানরো’ সেরা অ্যানিমেটেড শর্ট ফিল্ম ক্যাটাগরিতে অস্কার জিতে নেয়। আবার ১৯৬৪ সালে একই ক্যাটাগরিতে ‘নাডনিক’ ও ‘হাউ টু অ্যাভয়েড ফ্রেন্ডশিপ’ ছবির জন্য অস্কারে মনোনয়নও পেয়েছিলেন তিনি।

প্রাগে তিনি স্ত্রী ও প্রথম স্ত্রীর তিন সন্তানকে নিয়ে বাস করতেন। তাঁর মৃত্যুর কোনো কারণ জানা যায়নি। 

উল্লেখ্য, ‘টম অ্যান্ড জেরি’ সিরিজটিতে আটজন পরিচালক কাজ করেছেন। ১৯৬১-৬২ মৌসুমে জিন এতে যুক্ত ছিলেন। তার মৃত্যুর আগে বাকি সাত পরিচালকও মারা গেছেন।

সূত্র: ইউনিল্যাড

Post a Comment

0 Comments