যে বাজে কাজটি করার কারণে অল্প বয়সেই মেয়েদের স্তন ঝুলে যায়!





অনলাইন ডেস্ক: নারী শরীরের সবচেয়ে স্পর্শকাতর ও আকর্ষণীয় অংশ স্তন। কিন্তু যখন এর আকৃতি নষ্ট হয়ে যায় বা স্তন ঝুলে যায়, তখন সত্যিই খুব বিব্রতকর বিষয় হয়ে দাড়ায়।

বয়স, ওজন, অসুখ, যত্নের অভাব, বাজে লাইফ স্টাইল ইত্যাদি নানান কারণেই স্তনের আকৃতি ও সৌন্দর্য নষ্ট হতে পারে। 

নারীর শারীরিক সৌন্দর্যের মূলে রয়েছে তার বক্ষ যুগল। সুন্দর আকৃতির নিটোল স্তন সব মেয়েদেরই কাম্য। শুধু নারীর কাছেই নয়, আর্কষণীয় স্তন পুরুষের চোখেও যেকোনো নারীকে অনেক বেশি আবেদনময়ী করে তুলতে পারে।






বক্ষযুগলকে সুন্দর রাখতে নারীদের চেষ্টার অন্ত নেই, অথচ প্রতিনিয়ত তাঁদেরই কিছু ভুলে ক্রমশ সৌন্দর্য হারাচ্ছে শরীরের এই অঙ্গটি। 

কেউ বা আলাদা করে স্তনের গঠন নিয়ে ভাবেন না। কিন্তু চেহারার অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ বক্ষযুগল। তার সৌন্দর্য ধরে রাখার দায়িত্বও তো আপনার। কীভাবে তা সম্ভব? বিভিন্ন রূপ বিশেষজ্ঞদের মতামতের উপর ভিত্তি করে এই প্রতিবেদনে একটা ধারণা দেওয়ার চেষ্টা করলাম আমরা। হয়তো আপনার কাজে লাগবে। 


১. আনফিট ব্রা পড়া

আপনি যদি এমন ব্রা পড়েন যেটা আপনার স্তনে পর্যাপ্ত সাপোর্ট না দেয়, অতিরিক্ত ঢিলা বা অতিরিক্ত টাইট ব্রা দুটোই স্তনের জন্য ক্ষতিকর। আপনার স্তনের সাইজ যেহেতু বিভিন্ন সময় বিভিন্ন আকার নেয় এজন্য ব্রা নেওয়ার ক্ষেত্রেও সেটি খেয়াল রাখতে হবে।


২. ধূমপানে স্তন ঝুলে পড়ে

সিগারেট বিভিন্ন শারীরিক ক্ষতির মতো নারীদের স্তন ঝুলে পড়ার পেছনেও কাজ করে। ডা: নীমার মতে ধূমপান ইলাস্টিন প্রোটিন নষ্ট করে দেয়। এর ফলে চামড়া তার নমনীয়তা হারায় এবং স্তন ঝুলে পড়ে। প্রতিদিন একটি থেকে দশটি সিগারেট চামড়াতে বার্ধক্য নিয়ে আসে এবং চামড়া দুর্বল করে অক্সিজেন সরবরাহ কমিয়ে দেয়।


৩. সঠিক খাবার খাওয়া

ঝুলে যাওয়া স্তনের সঠিক শেইপ আনতে সঠিক খাবার খান।স্তনের সঠিক শেইপ ফিরে পাবার জন্য আপনার প্রতিদিনের খাবারের দিকেও খেয়াল রাখতে হবে। ব্রেস্ট টাইট করার জন্য পর্যাপ্ত প্রোটিনের প্রয়োজন হয়। তাই আপনার প্রতিদিনের খাবারের তালিকায় দুধ, ডিম এবং ডাল অবশ্যই অন্তর্ভুক্ত করবেন। এছাড়াও খনিজ ভিটামিন এবং ক্যালসিয়ামের মতো প্রয়োজনীয় পুষ্টিগুণ দরকার যা আপনি বাঁধাকপি, ফুলকপি, টমেটো, গাজর, পটল এবং ব্রকলি জাতীয় খাবার থেকে পেতে পারেন। প্রতিদিন এই খাবারগুলো খেলে ঝুলে যাওয়া স্তনের সঠিক শেইপ ফিরে পাবেন।





৪. প্রচুর জল পান

ঝুলে যাওয়া স্তনের সঠিক শেইপ আনতে জল পান করুন। স্তনের সঠিক শেইপ ফিরে পেতে প্রতিদিন প্রচুর জল পান করতে হবে। প্রতিদিন কমপক্ষে ৪ লিটার জল পান করুন। শরীরে যখন জলের অভাব দেখা দেয় তখন ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। ত্বকের চামড়া ঝুলে যায় এবং কুঁচকানো দেখায়। পানির অভাবে সবথেকে বেশি ক্ষতির সম্মুখীন হয় ত্বক এবং স্তন। তাই স্তনের সঠিক শেইপ ফিরে পেতে প্রচুর জল পান করুন।


৫. দীর্ঘক্ষণ ব্রা পড়া থেকে বিরত থাকতে হবে

দীর্ঘক্ষণ ব্রা পড়ে থাকলে স্তনের শেইপ নষ্ট হয়ে যায়। তাই দীর্ঘক্ষণ ব্রা পড়ে থাকবেন না। আবার ব্রা পড়া একেবারেই ত্যাগ করা যাবেনা। দীর্ঘক্ষণ ব্রা পড়া যেমন ক্ষতিকর আবার একেবারে না পড়াও ক্ষতির কারণ।


৬. ম্যাসাজ করা

প্রতিদিনের ম্যাসাজে আপনার স্তনের পেশীগুলোকে শক্ত করবে। অলিভ ওয়েল কিংবা অ্যালোভেরা জেল দিয়ে প্রতিদিন ৫-৬ মিনিট আপনার স্তনের আশেপাশে ম্যাসাজ করুন। এটি আপনার রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করবে এবং আপনার ঝুলে যাওয়া স্তন ফিরে পাবে সঠিক শেইপ।


৭. স্তনের বোঁটার সৌন্দর্য বাড়াতে 

একটা খালি বোতলে গরম পানি ভরে সঙ্গে সঙ্গে ফেলে দিন। এতে বোতলটা কিছুটা গরম থাকবে। এ অবস্থায় ওই বোতলের মুখ আপনার স্তনের বোটা ঢুকিয়ে দিন। বোতল ঠাণ্ডা না হওয়া পর্যন্ত ঢুকিয়ে রাখুন। স্তন এর বোটা বিকাশে এটি সবচেয়ে ভাল পদ্ধতি।

Post a Comment

0 Comments