মহামারীর মধ্যও ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারী আমেরিকার


আন্তর্জাতিক ডেস্কঃ মহামারী (কোভিড-১৯) ভাইরাস মোকাবেলায় ইসলামি প্রজাতন্ত্র ইরানকে সহায়ত দিতে ওয়াশিংটন প্রস্তুত আছে এমন দাবির মধ্যেই তেহরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা জারী করলো আমেরিকা। 


গত শুক্রবার (১ মে) এক বিবৃতিতে মার্কিন অর্থ মন্ত্রণালয় ইরান এবং ইরাকের যৌথ নাগরিক আমির দিয়ানাত এবং তার কোম্পানি তাইফ মাইনিং সার্ভিসের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারী করে দিয়েছে। 

আমির দিয়ানাত আমির মূলত আব্দুল আজিজ জাফার আলমতাজি হিসেবেও পরিচিত। অর্থ মন্ত্রাণালয়ের ফরেন এসেট কন্ট্রোল দাবি করেছে যে, ইরানের ইসলামি 'বিপ্লবী গার্ড বাহিনী' বা 'আইআরজিসির কুদস' ফোর্সের জন্য রাজস্ব সংগ্রহসহ এ বাহিনীর অস্ত্র পাচারে জড়িত থাকার অভিযোগে দিয়ানাতকে কালোতালিকাভুক্ত করা হয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞা এবং মানি লন্ডারিং আইন লঙ্ঘন করার অভিযোগে দিয়ানাত এবং তার ব্যবসায়িক অংশীদার ইরানি নাগরিক কামরান লাজমিরির বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে বলেও জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। 

মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মিউচিন এক বিবৃতিতে দাবি করেন যে, ইরানের সরকার তার নিজ দেশের নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষা এবং জনকল্যাণ বাদ দিয়ে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনগুলোকে আর্থিক সহায়তা দেয়ার বিষয়টি অগ্রাধিকার দিচ্ছে।

তবে ইরানি জনগণকে মানবিক সহায়তা দিতে আর্থিক এবং অলাভজনক প্রতিষ্ঠানসহ আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে ওয়াশিংটন কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ আছে বলেও দাবি করেন মিউচিন। ইরানের ওপর এমন সময় এই নিষেধাজ্ঞা আরোপ করা হল, যখন বিশ্বজুড়ে করোনা ভাইরাস মহামারির প্রাদুর্ভাব চলছে এবং ভাইরাস মোকাবেলায় হিমশিম খাচ্ছে তেহরান। 

সূত্র: মেহের নিউজ।

Post a Comment

0 Comments