৬ মাসের জন্য শিক্ষার্থীদের মেস ও বাসা ভাড়া মওকুফের দাবি


রংপুর প্রতিনিধিঃ সারাদেশের বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত সকল শিক্ষার্থীদের মেস ও বাসা ভাড়া ৬ মাসের জন্য মওকুফের দাবি জানিয়েছে জাতীয় ছাত্র সমাজ। 

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সকাল সাড়ে এগারোটায় রংপুর মহানগরীর সুমি কমিউনিটি সেন্টারে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান সংগঠনটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ আল মামুন।

তিনি বলেন, কোভিড- ১৯ মোকাবেলায় বাংলাদেশ সরকারসহ সকল পর্যায়ে যখন মহা তোড়জোড় চলছে। ব্যবসায়ীদের যখন বিশাল অংকের প্রণোদনা দেয়া হচ্ছে। বাড়ানাে হয়েছে সকল স্তরে ত্রাণ তৎপরতা। তখন বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা দারুণ এক অসহায় মুহুর্ত অতিবাহিত করছেন।

সাংবাদিক সম্মেলনে নেতারা আরও বলেন, বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ায় নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থীরা মহা বিপাকে পড়েছেন। কারণ তাদের অধিকাংশ পরিবারই কৃষক, দিনমজুর, সামান্য আয়ের মানুষ। এসব শিক্ষার্থী মূলত টিউশনি করেই তাদের মেস ও বাসা ভাড়াসহ পড়ালেখার খরচ চালায়।

করোনা পরিস্থিতিতে তাদের টিউশনি বন্ধ হয়ে গেছে। কিন্তু মালিকরা মেস ওও বাসা ভাড়ার জন্য চাপ দিয়েই যাচ্ছে। এই অবস্থায় তাদের পরিবার থেকে কোনোভাবেই ভাড়ার টাকা জোগান দিতে পারছেন না। উল্টো এসব পরিবারের স্বাভাবিক জীবন যাত্রা ব্যহত হচ্ছে। এ কারণে প্রধানমন্ত্রীর কাছে এসব শিক্ষার্থীদের তালিকা তৈরি করে আগামী ৬ মাসের মেস ও বাসা ভাড়া মওকুফ করার দাবি জানান তারা।

সংবাদ সম্মেলনে রংপুর জাতীয় ছাত্র সমাজের জেলা কমিটি, মহানগর কমিটি, কারমাইকেল কলেজ কমিটি ও বিশ্ববিদ্যালয় কমিটির বিভিন্ন নেতাকর্মী উপস্থিত ছিলেন।

Post a Comment

0 Comments