পুরুষের শুক্রাণুতেও মিললো করোনা ভাইরাস: দাবি চীনা বিজ্ঞানীদের


অনলাইন ডেস্ক:: পুরুষের শুক্রাণুতেও করোনাভাইরাস পাওয়া গেছে বলে দাবি করেছেন চীনা গবেষকরা। গতকাল বৃহস্পতিবার এমন খবর প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।



পুরুষের শুক্রাণুতে করোনা ভাইরাসের উপস্থিতি জানার জন্য চীনের হেনান প্রদেশের শাংকিউ হাসপাতালে চালানো হয়েছে গবেষণাটি। ওই গবেষণায় বলা হয়, করোনা আক্রান্ত রোগীর থুতু, প্রস্রাব এবং মলেও করোনা ভাইরাস পাওয়া গেছে।

হাসপাতালে ভর্তি হওয়া ৩৮ জন পুরুষের দেহ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে চীনের বিজ্ঞানীরা। এদের মধ্যে ৬ জনের শুক্রাণুতে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। তবে শুক্রাণুতে এই ভাইরাস কত দীর্ঘ সময় অবস্থান করতে পারে অথবা শারীরিক সম্পর্কের সময় কেউ এই ভাইরাস তার পার্টনারের শরীরে সংক্রমিত করাতে পারেন কিনা সেবিষয়ে স্পষ্ট ধারণা পাওয়া যায়নি। তবে গবেষকরা বলছেন, যৌন সম্পর্ককালে করোনা ভাইরাস ছড়ায় কি না তা নিয়ে আরো পরীক্ষার প্রয়োজন রয়েছে।

এর আগে, গত মাসে একই রকম পরীক্ষার ফল প্রকাশিত হয়েছিল ফার্টিলিটি অ্যান্ড স্টেরিলিটি জার্নালে। ৩৪ জন চীনা পুরুষের ওপর গবেষণা করে এতে বলা হয়, ডায়াগনোসিসের আট দিন থেকে প্রায় তিন মাস পর্যন্ত সময়ের মধ্যে এসব পুরুষের শুক্রাণুতে ভাইরাস থাকার কোনো প্রমাণ পাননি মার্কিন ও চীনা বিজ্ঞানীরা। ফলে নতুন যে রিপোর্ট প্রকাশ পেয়েছে তা এই রিপোর্টের সঙ্গে সাংঘর্ষিক।

ইউনিভার্সিটি অব ইউটাহ’র ড. জন হোটালিং, যিনি ওই রিপোর্টের সহলেখক, তিনি বলেছেন, নতুন গবেষণায় অধিক পীড়িত মানুষের ওপর করা হয়েছে। তারা অধিকহারে আক্রান্ত ছিলেন।

Post a Comment

0 Comments