একটু পরেই উঠবে চাঁদ, দেখা যাবে বছরের শেষ 'সুপার মুন'



অনলাইন ডেস্ক:: বছরের শেষ সুপারমুন দেখা যাবে আজ বৃহস্পতিবার। ২০২০ সালে এটাই হবে শেষ সুপারমুন। এ বছর আর কোনো সুপারমুন দেখা যাবে না। রাতে চাঁদ উঠলে এ সুপারমুন দেখতে পাবে মানুষ। আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকলেই আজ সন্ধ্যায় আপনি দেখতে পাবেন সুপার ফ্লাওয়ার মুন।

গত মাসে আকাশে দেখা গিয়েছিল সুপার পিংক মুন। সেবার চাঁদের গোলাপি আভা মিস করে গিয়েছিলেন কি? এটি চলতি বছরের চতুর্থ সুপার মুন। তবে এটিই এই বছরের শেষ সুপার মুন। তাই সুপার মুন দেখতে হলে এই ফুল-চাঁদ মিস করা যাবে না। লকডাউনের দূষণ মুক্ত আকাশে 'সুপার ফ্লাওয়ার মুন' আরও সুন্দর হয়ে ধরা পড়বে বলে আশা করা হচ্ছে। আমাদের দেশে বিকেল ৪.১৫ মিনিট থেকেই আকাশে দেখা যাবে চাঁদ।

জানা যায়, এবারের সুপারমুনের নাম দেওয়া হয়েছে ‘ফ্লাওয়ার সুপারমুন'। কারণ মে মাসে সবচেয়ে বেশি ফুল ফোটে। তবে এবারের চাঁদ আগের সুপারমুন থেকে অনেক বড় দেখতে মনে হবে।

বিজ্ঞানীরা জানান, এবারের পূর্ণিমার চাঁদ দেখতে ফুলের মতো সুন্দর হবে। তাই এর নাম ফ্লাওয়ার মুন। এ ছাড়া চাঁদটিকে- মাদারস মুন, মিল্ক মুন, বাক অন প্লান্টিং ও বলা হয়।

তবে এর আগে গত ৯ মার্চ ও ৭ এপ্রিল আকাশে সুপারমুন দেখা গিয়েছিল। সুপারমুন সাধারণত ৬ শতাংশ বড় দেখায়।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে যে, পরপর তিন দিন প্রায় একই সময়ে আকাশে গোলাকৃতি চাঁদ দেখা যাবে। এই চাঁদ স্বাভাবিকের তুলনায় বেশি বড় বেশি উজ্জ্বল হয়ে আকাশে দেখা যাবে। পৃথিবীর অত্যন্ত কাছাকাছি চলে আসায় পূর্ণিমার চাঁদকে আরও বড় ও উজ্জ্বল দেখাবে।

Post a Comment

0 Comments