এসএসসি, দাখিল ও সমমানের ফল প্রকাশ ৩১ মে


নিজস্ব প্রতিবেদক :: করোনাভাইরাসের কারণে থমকে গেছে গোটা বিশ্ব। বিশেষ করে শিক্ষাঙ্গন সহ বিভিন্ন কার্যাদি যেনো মুখ থুবড়ে পড়েছে। এমন পরিস্থিতিতে অনিশ্চয়তার মুখে পড়ে এসএসসি পরীক্ষার ফল প্রকাশের তারিখ। ঈদের আগেই এসএসসির ফল দেয়ার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করলেও তা আর হচ্ছে না।


তবে আগামী ৩১ মে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। আজ বৃহস্পতিবার (২১ মে) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে এই তারিখ ও সময় নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।


এ দিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার ফলাফল ও পরিসংখ্যান প্রকাশ করবেন। এবার এসএসসি পরীক্ষার ফল প্রকাশে প্রতিবারের মতো থাকবে না তেমন আনুষ্ঠানিকতা।



এ বছর এসএসসি, দাখিল ও সমমানের ফল অনলাইনে প্রকাশিত হবে। পরীক্ষা কেন্দ্রে কিংবা শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ফল পাঠানো হবে না। কাজেই কোনো অবস্থাতেই ফল প্রকাশের দিন শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত হওয়া যাবে না। শিক্ষাবোর্ডগুলো এবার আরও সহজে শিক্ষার্থীদের ফল জানার ব্যবস্থা করেছে।


আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে, এবার কোনো শিক্ষা প্রতিষ্ঠানেই ফল পাঠানো হবে না। ফল প্রকাশের আগে শিক্ষার্থীরা মোবাইল ফোন থেকে পূর্বেই ‘প্রি-রেজিস্ট্রেশন’ করে রাখলেই ফল ঘোষণার সঙ্গে সঙ্গে সেই নম্বরে ফল পৌঁছে যাবে। এসএসসি পরীক্ষার এই ফলাফল জানাতে ইতোমধ্যে প্রি-রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করেছে টেলিটক। গ্রাহকদেরকে ইতোমধ্যে এসএমএসের মাধ্যমে সে তথ্য জানাতে শুরু করেছে অপারেটরটি।


সহজে তাড়াতাড়ি খুদে বার্তার মাধ্যমে ফল জানার ব্যবস্থা করেছে শিক্ষা বোর্ডগুলো। ঢাকা শিক্ষা বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট মঞ্জুরুল কবীর বলেন, এ জন্য গত সোমবার (১৮ মে) থেকে প্রি-রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। যারা এই প্রি-রেজিস্ট্রেশন করবে, তারা প্রথম দিকেই ফল পাবে। তবে আগের মতো নির্ধারিত পদ্ধতিতেও খুদে বার্তায় ফল জানা যাবে। নতুন ব্যবস্থায় প্রি-রেজিস্ট্রেশন করা থাকলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর মোবাইলে ফল জানিয়ে দেয়া হবে। 


প্রি-রেজিস্ট্রেশন জন্য যেকোনো মোবাইল অপারেটরের নম্বর থেকে নম্বরে পাঠাতে হবে। প্রতি এসএমএসের জন্য দুই টাকা চার্জ নেওয়া হবে।


SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2020 লিখে 16222 নম্বরে পাঠিয়ে শিক্ষার্থীরা প্রি-রেজিস্ট্রেশন করতে পারবে।


এ বিষয়ে আরো সহজ মাধ্যমে সকল বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

প্রসঙ্গত গত ৩ ফেব্রুয়ারি এ বছরের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা শুরু হয়। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি শুরু হয়ে ৫ মার্চ শেষ হয়। এ বছর মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। সারাদেশে ১০টি বোর্ডের অধীনে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিলো।

Tags : SSC Result - 2020, Dakhil Result - 2020 SSC Full Marksheet, Dakhil Full Marksheet, SSC Vocational Result - 2020, SSC Vocational Full Marksheet

Post a Comment

0 Comments